Best Life Insurance Term Plan 2022 ICICI, HDFC, Max

Life Insurance এবং Term plan যেকোনো ব্যক্তির জন্য একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়। বিশেষত আপনার ফ্যামিলি যদি আপনার উপর ফাইনানসলি ডিপেন্ডেড থাকে।

ট্রাম ইনস্যুরেন্স এবং লাইফ ইনস্যুরেন্স এর একটি ছোট প্রিমিয়াম আপনার উপর নির্ভরশীল ব্যাক্তিগনকে আপনার মৃত্যুর পর টাকা প্রদান করে থাকে।

Life Insurance Term Plan ICICI, HDFC, Max In Bengali

বর্তমানে মার্কেটে অনেক কোম্পানি ট্রাম ইনস্যুরেন্স প্রোভাইড করে চলেছে, এবং এটি খুবই গুরত্বপূর্ণ যে আপনার জন্য সবথেকে ভালো কোম্পানি নির্বাচন করা।

আর এই প্রসেসটি আরও সহজ করার জন্য ভারতের বেস্ট 3টি ট্রাম ইনস্যুরেন্স কোম্পানির ব্যাপারে আজ আমরা জানবো।

এই তিনটি কোম্পানি হলো

  1. ICICI – Pru Iprotect Smart
  2. HDFC LIFE – Click2Protect
  3. Max Life – Smart Secure Plus

এখন আমরা বিস্তারিত জানবো উপরোক্ত এই তিনটি প্ল্যানের বিষয়ে। আর একে অপরের তুলনমূলকভাবে পার্থক্য কতটা, আর একই ব্যাক্তির জন্য এই তিনটি প্ল্যানের ক্ষেত্রে প্রিমিয়াম কতো হবে।

প্ল্যানের বিষয়ে জানার আগে প্রথমে জেনে নেওয়া দরকার claim settlement ratio ব্যাপারে। কোম্পানির কাছে মোট বছরে যতো গুলো claim এসেছে তার মধ্যে কতো গুলো পাস হয়েছে আর কটা রিজেক্ট হয়েছে।

এই ratio টি পাবলিশ করে থাকে IRDA যেটা ইন্ডিয়ার ইনস্যুরেন্স রিলেটেড রেগুলেটরি বডি। ডিসেম্বর 2021 সালের তথ্য অনুযায়ী ICICI prudential ratio 97.9% , HDFC LIFE – Click2Protect Ratio  98.0%, এবং Max Life insurance ratio 99.4%

সুতরাং এই তিনটি কোম্পানি খুবই ভালো এবং ইন্ডাস্ট্রি এভারেজ অনুযায়ী অনুপাত অনেক বেশি।

যেকোনো ভালো লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির Claim Settlement Ratio 95% এর বেশি হওয়া প্রয়োজন। আর এই ইনস্যুরেন্স কোম্পানি গুলোর ক্ষেত্রে এই অনুপাত খুবই ভালো মানের।

তাহলে চুলুন এখন দেখি প্ল্যানের ডিটেলস

1. Minimum Entry Age: সবার প্রথমে যদি দেখি কত বছর বয়স থেকে এই তিনটি পলিসি শুরু করা যাবে তাহলে এক্ষেত্রে ন্যূনতম বয়স্ হলো 18 এবং সর্বশেষ বয়শ হলো 65 বছর।

2. Sum Assured
যে কোনো পলিসির ক্ষেত্রে সবথেকে ইমপরটেন্ট ফ্যাক্টর হলো এটা নির্ধারিত করা যে, পলিসি হোল্ডারের মৃত্যুর পর তার dependent কতো পরিমাণ অর্থ পেলো।

আপনার যা বার্ষিক আয় তার 15-20 সময়ের ইন্সুরেন্স নেওয়া দরকার।

যদি আমরা ICICI এর কথা বলি তাহলে এখানে যে মিনিমাম পলিসি আছে সেক্ষেত্রে কোন অ্যামাউন্ট নির্ধারণ নেই তবে মিনিমাম প্রিমিয়াম 2400 টাকা।

আর HDFC LIFE এবং Max Life insurance এর ক্ষেত্রে মিনিমাম পলিসি শুরু হয় 20 লাখ থেকে।

তিনটি কোম্পানির ক্ষেত্রে ম্যাক্সিমাম লিমিট নির্ভর করে ফাইনান্সি়াল স্টেটাস, এডুকেশন ব্যাকগ্রাউন্ড, হেলথ কন্ডিশন ইত্যাদির উপর।

• Primium payment terms

এই তিনটি পলিসির ক্ষেত্রে আপনি বেছে নিতে পারেন সিঙ্গেল পেমেন্ট, লিমিটেড পেমেন্ট, এবং রেগুলার পেমেন্ট এর মধ্যে যেকোনো একটি

Single payment: এ ক্ষেত্রে আপনাকে একবারই পমেন্ট করতে হবে।

Limited payment: এটির জন্য আপনার কাছে অপশন থাকবে 5 বছর 10 বছর ও 12 বছর আপনি চাইলে এটিও করতে পারেন।

Regular Payment: এই রেগুলার পেমেন্ট এর নিয়ম হলো,  যতদিন পর্যন্ত আপনার পলিসি থাকবে ততদিন পর্যন্ত আপনাযে প্রিমিয়াম চালিয়ে যেতে হবে।

Maximum Maturity Age

এখানে যদি কম্পেয়ার করা হয় তাহলে দেখা যাবে ICICI অপশন দেয় 99 বছর পর্যন্ত আর HDFC 85 বছর ও MAX লাইফ ইন্স্যুরেন্স অপশন দেয় 85 বছর পর্যন্তই।

লাইফ ইন্স্যুরেন্স এর পারপাস হলো আপনার ডিপেন্ডস যতক্ষণ থাকবে তাকে কভার করা, কিন্তু যেকোনো ব্যাক্তির জন্য 80 বা 85 বছর পর্যন্ত লাইফ ইন্স্যুরেন্স অনেক সফিসিয়েন্ট হয় নিজের লাইবিলিটিস ও ডিপেন্ডেনস কে কভার করার জন্য।

Policy Terms

যখন থেকে আপনি পলিসি নেবেন তখন থেকে কতদিন পর্যন্ত ডেথ কভার্ড হবে? যদি বলা হয় minimum terms এর বিষয়ে তবে এখানে ICICI এর ক্ষেত্রে অপশন হলো 5 বছর, HDFC Life ও MAX Life insurance এর ক্ষেত্রে minimum policy terms 10 বছর।

ICICI Pru Iprotect Smart

এই life insurance এর ক্ষেত্রে চারটি অপশন উপলব্ধ আছে তার মধ্যে প্রথম হলো
1. Life: এই পলিসির ক্ষেত্রে death benefit + terminal illness + waiver of premium on permanent disability পাওয়া যায়।

Terminal illness : এর ক্ষেত্রে যখনি পলিসি হোল্ডার এর Terminal illness দেখা দেবে তখনি সবরকম death benefit সুবিধা পেয়ে যাবে এবং পলিসি টার্মিনেট হয়ে যাবে।

Waiver of premium on permanent disability: যদি কোনো একসিডেন্ট এর কারণে permanent disability হয়ে যায় তবে ভবিষ্যতে আর কোন প্রিমিয়াম দিতে হবে না এবং পলিসি চালু থাকবে।

2. Life Plus:
এটি হলো ICICI এর দ্বিতীয় প্ল্যান এতে Life insurance প্ল্যানের সব ফিচারের সাথে Accidental death benefits পাওয়া যায়।

3. Life & Health:
ICICI এর তৃতীয় প্ল্যানটি হলো Life & Health benefits, এখানে ডেথ বেনিফিটস্ পাওয়া যায়না, কিন্তু accelerated critical illness benefit এর সুবিধা পাওয়া যায়।

4. All in one:
এটি হলো ICICI Life insurance পলিসির চতুর্থ প্ল্যান, এই পলিসির ক্ষেত্রে সবকিছু সুবিধা পাওয়া যায় যেমন death benefit, terminal illness, Waiver of premium on permanent disability, accidental death benefit, critical illness benefit, তবে icici এর life policy টির জন্য আপনাকে বেশি Primium payment করতে হবে।

HDFC click to protect:

এখানে এই প্ল্যানের ক্ষেত্রে প্রথম অপশন টি হলো

1. Life protect & critical illness rebalance option: এটি hdfc insurance এর একটি ইউনিক প্ল্যান এখানে আপনি একটি certain percentage পেয়ে যাবেন deth benefit এর জন্য। এবং একটি certain percentage পাওয়া যায় critical illness এর ক্ষেত্রে।

উদাহরণ স্বরূপ বলা যায়, যদি আপনি 50 লাখ টাকার পলিসি ইন্সুরেন্স নেন তাহলে 40 লাখ টাকার হবে death insurance আর 10 লাখ টাকার হবে critical illness benefit।

2. Life Protect Option:
HDFC এর এটি একটি Regular terms insurance প্ল্যান। এই প্ল্যান death এর পর policy holder এর depends কে lump sum amount প্রদান করা হয়ে থাকে।

3. Life Cover Income Plus Option:
এই প্ল্যানের ক্ষেত্রে যদি আপনি policy terms সম্পন্ন করে ফেলেন, তাহলে maturity তে payout ইনকাম পাওয়া যায় এবং তার সাথে রেগুলার ইনকাম পাওয়া যায় 60 বছর থেকে।

MAX Life Insurance:

এই insurance এর ক্ষেত্রে দুটি প্ল্যান আছে এর মধ্যে প্রথমটি হলো

1. Life Cover : এটি MAX Life Insurance এর একটি বেসিক প্ল্যান, যেখানে terminal illness এরমধ্যেই অন্তর্ভুক্ত থাকে।
এবং দ্বিতীয় টি হলো 2. Increasing Life Cover.

আশা করি এই life insurance এর terms plan গুলোর সম্বন্ধে আপনি অবগত হয়েছেন। এবং আরও বিস্তারিত জেনে নিন termlife policybazaar

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: