Beauty Tips In Bengali (Rupchorcha) Soundorjo Baranor Ghoroa Upay

Beauty Tips In Bengali

ঘরোয়া উপায়ে Bangla beauty tips & tricks in bengali language. আমরা প্রত্যেকেই চাই গ্লোইং ত্বক, চুল ও সুন্দর চেহারার অধিকারী হতে। আমাদের চারপাশে এমন কিছু প্রাকৃতিক (natural) দ্রব্যাদি ছড়িয়ে আছে যার সঠিক ব্যাবহার করে আমরা খুব সহজেই আমাদের সুন্দর্যকে বাড়িয়ে তুলতে পারি।

Beauty Tips In Bengali Ghoroa Upay Rupchorcha Bangla

আজ এমন কিছু ঘোরোয়া উপায়ে নতুন বিউটি টিপসের বিষয়ে আপনি জানতে পারবেন, যার সঠিক ব্যবহার করে আপনি সহজেই সুন্দর চেহারার অধিকারী হয়ে উঠতে পারেন। এবং নিজেকে সাবলীল ভাবে সকলের কাছে উপস্থাপন করুন।

In this pos you will find beauty tips related all triks as like

Skin Whitening Bangla fairness face pack

আজ আমরা জানবো সৌন্দর্য্য বাড়ানোর কিছু সহজ ঘরোয়া উপায়। ত্বক ফর্সা (skin whitening) করার জন্য টমেটো কি ভাবে ব্যবহার করতে হয়। ফেসিয়াল করার ফলে আমদের ত্বক খুব দ্রুত ফর্সা বা হেলদি গ্লোইং হয়। আর তাই মাসে অন্তত দুইবার প্রাকৃতিক পদ্ধতিতে ফেসিয়াল করা skin care এর জন্য খুব উপকারী।

তাহলে চলুন জেনে নেওয়া যাক কি ভাবে টমেটোকে ত্বকের যত্নে ব্যবহার করে স্কিনকে আরো সুন্দর ও আকর্ষণীয় করে তোলা যায়।

Step 1: Cleansing for skin care

ক্লিনজার তৈরি করার জন্য, একটি কাচের পাত্রে এক চামচ টমেটো রস আর এক চামচ দুধ নিয়ে ভালো করে মিশ্রণ তৈরি করে নিতে হবে।

মিশ্রণটিকে কিছুক্ষণ রাখার পর এটি ব্যবহার করার জন্য প্রস্তুত হয়ে যাবে। এর পর এই দুধ টমেটো মিশ্রণটিকে একটি তুলোর সাহায্যে ত্বকের উপর আলতো করে ম্যাসাজ করতে থাকুন।

এই মিশ্রণটি ব্যবহার করলে ত্বক ন্যাচারালি গ্লোইং হতে থাকবে। দুধের মধ্যে থাকে নিউট্রিয়েন্স ও ভিটামিন। আর তার সাথে টম্যাটো স্কিন নরম ও মসৃণ করতে সাহায্য করে।

দুধ ও টম্যাটো মিশ্রণটি ত্বকে লাগিয়ে নেয়ার পর 15 মিনিট অপেক্ষা করার পর ঠান্ডা পরিষ্কার জলে ধুয়ে ফেলুন। এই পদ্ধতি দপ্তাসে দুই থেকে তিনবারও অনুসরণ করতে পারেন।

Step 2: scrubbing for fairness skin

স্ক্র্যাবিং প্রস্তুত করার জন্য একটি পাত্রে এক চামচ ব্যাসম আর এক চামচ চিনি নিয়ে মিশিয়ে নিতে হবে। এরপর একটি টম্যাটোকে অর্ধেক করে তার জুস ব্যসম ও চিনির শুকনো মিশ্রণটিতে দিয়ে মিশ্রণটিকে অল্প ভিজিয়ে নিতে হবে।

এর পর অতিরিক্ত অর্ধেক টম্যাটো টুকরোটি ওই মিশ্রণের ডুবিয়ে নিয়ে ত্বকে আলতো ঘষে লাগিয়ে নিতে হবে। এই ভাবে পাঁচ মিনিট স্ক্রাব করার পর ত্বক ভালো করে পরিস্কার জলে ধুয়ে ফেলুন।

এই স্ক্রাবটি ডেথ স্কিনকে অপসারণ করার জন্য একটি অন্যতম ভালো প্রক্রিয়া। যা ত্বককে সুন্দর ও সতেজ রাখতে খুবই কার্যকরী।

Step 3: face pack 

ফেস প্যাক তৈরি করার জন্য একটি টমেটোকে ছোট ছোট টুকরো করে কেটে, টুকরো গুলির পেস্ট বানিয়ে নিন।

এরপর এই পেস্টের মধ্যে এক চা চামচ দই, হাফ চা চামচ মধু আর দুই চা চামচ ব্যাসম্ দিয়ে মিশিয়ে নিন। মিশ্রণটি দুই থেকে তিন মিনিট প্রযন্ত ভালো করে নাড়িয়ে নিতে হবে।

মিশ্রণটি প্রস্তুত হয়ে গেলে ত্বকের উপর ভালো করে হাতের আগুলের সাহায্যে লাগিয়ে নিন।

এই প্যাকটিতে আছে অস্ট্রজেন প্রপাটি আর এই প্যাকটি স্কিন টোনকে গ্লইং ও লাইটিং করে তুলতে খুবই কার্যকরী ভূমিকা পালন করে।

মিশ্রণটি ত্বকে লাগিয়ে 30 মিনিট অপেক্ষা করার পর ঠান্ডা জলে পরিষ্কার করে নিন। আর তার পর পার্থক্য বোঝা যাবে। প্রতি মাসে অন্তত দুইবার এই পন্থাটি অবলম্বন করতে পারেন।

Use Rose Water & Get Benefits of Beauty Tips Bengali Fair Skin

rose water beauty tips in bengali

গোলাপ জল একটি সুগন্ধি জল যা গোলাপের পাপড়ি ও জলকে মিশিয়ে প্রস্তুত করা হয়ে থাকে। আজ কাল বেশিরভাগ ক্ষেত্রেই গোলাপ জলকে স্কিনকে সুন্দর ও আকর্ষণীয় করে তুলতে ব্যবহার করা হয়,

Removing Dark-circles চোখের নীচের কালো দাগ দূর করতে

ডার্ক সার্কেল (dark circles) অপসারণ করতে গোলাপ জলের ব্যবহার করা হয়। যদি চোখের নিচে কালো রঙের গোলাকার দাগ বা স্পট পড়ে তবে এটি অপসারণ করা সম্ভব। একটুকরো তুলা নিয়ে সেটিকে গোলাপ জলে ডুবিয়ে নিয়ে ওই কালো দাগে লাগিয়ে দশ মিনিট অপেক্ষা করার পর তুলে নিন।

এই উপায় টি কিছুদিন যাবৎ অবলম্বন করার পর ধীরে ধীরে চোখের নিচের কালো দাগ বা কালি বা চোখের নিচের ড্রক সার্কেল মুছে ফেলা যাবে।

আর সম্পূর্ণ রূপে ডার্ক সার্কেল অপসারণ করতে হলে রোজকার লাইফ স্টাইলে কিছু পরিবর্তন আনতে হবে, যেমন সঠিক সময়ে ঘুমানো এবং সঠিক আহার গ্রহণ করা। অনেক সময় ডায়েট ও পরিমিত খাদ্য গ্রহণ না করার কারণে চোখের নিচের কালি ও ড্রাক সার্কেল দেখা দেয়।

Rose Water for lips Care on Beauty Tips

অনেক সময় ঠোঁট রক্ষ সূক্ষ্ম হয়ে যায়। যার প্রভাব এসে পরে পুরো মুখমণ্ডলে। ঠোঁটকে মসৃণ, কোমল ও ঠোঁটের আদ্রতা বজায় রাখতে গোলাপ জলের ব্যবহার একটি অন্যতম উপায়।

বীট-পালং (beetroot) এর পেস্ট বানিয়ে তাতে এক চামচ গোলাপ জল (Rose Water) মিশিয়ে ঠোঁটে লাগিয়ে পনেরো থেকে কুড়ি মিনিট অপেক্ষা করার পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। ঠোঁট সুন্দর ও সতেজ থাকবে।

Use Rose water for skin care (ত্বকের যত্নে গোলাপ জল)

বিভিন্ন কাজের তাগিদে রোজ বাইরে যেতে হয়। আর ধুলো বালির সামনে হতে হয়। যার ফলে স্কিনের উপর একটি খারাপ প্রভাব এসে পড়ে। গোলাপ জল দিয়ে ত্বক পরিষ্কার করলে সহজেই ধুলো বালির খারাপ প্রভাব থেকে ত্বককে রক্ষা করা সম্ভব এবং ত্বকের উপর জমে থাকা ডাস্ট অপসারণ হয় আর সাথে ত্বকের ছিদ্র গুলো পরিষ্কার থাকে।

এতে ত্বক যেমন পরিষ্কার হয়, তেমনি মেকআপের ক্ষতিকারক উপাদান উপাদান গুলিও স্কিন থেকে চলে যায়।

Use of rose water for burned skin (পুড়ে যাওয়া চামড়া)

কোনো সময় যদি দেখা যায় কোনো অতিরিক্ত উত্তাপ লাগে স্কিনের কোনো অংশ পুড়ে যায়। তবে প্রথম সেখানে ঠান্ডা জল বা বরফ লাগিয়ে তার কিছু সময় পর গোলাপ জলের ব্যবহার করলে, জ্বালা ভাব দূর হবে এবং ক্ষত তাড়াতাড়ি ভালো হয়ে যাবে।

Use of rose water to remove wrinkles

অনেক ক্ষেত্রে দেখা যায় বার্ধক্যের ছাপ চামড়া কুকরে বা গুটিয়ে যায়, এরকম স্কিন গোলাপ জল ব্যবহার করলে ত্বক টান টান ও সতেজ থাকবে। যা ত্বকের উপর রিঙ্কেল ছাপ রোধ করতে সাহায্য করবে।

Use rose Water And Remove face mask

অনেক ক্ষেত্রে ফেস মাস্ক এর জন্য বিউটি পার্লারের যেতে হয়। তবে গোলাপ জলের সাহায্যে ঘরোয়া পদ্ধতিতে ও সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে বাড়িতেই ফেস মাস্ক বানিয়ে নেয়া সম্ভব।

এটির জন্য যা করতে হবে তা হলো ২ চামচ লেবুর রস, চার চামচ চন্দন পাউডার, আর দুই থেকে তিন চামচ গোলাপ জল নিয়ে ভালো করে পেস্ট বানিয়ে স্কিনের উপর লাগিয়ে নিন।

পেস্টটি স্কিনের উপরে এপ্লাই করার পর ১৫-২০ মিনিট অপেক্ষা করুন এবং তার পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল ফর্সা ও চক চকে হয়ে উঠবে।

Removal of Pimples with Rose Water

স্কিনের কোনো অংশে যদি ছোট ফোরা ও পিম্পল আকৃতির কোনো অতিরিক্ত জিনিস দেখা দেয় তবে সেই স্থানে গোলাপ জল বা রোজ ওয়াটার ব্যবহার করলে তা সরে যাবে।

নিয়মিত রোজ ওয়াটেরের ব্যাবহারে পিম্পল্ থেকে মুক্ত ও উজ্জ্বল ত্বক পাওয়া সম্ভব।

Hair Care For Beauty Tips In Bengali Language

চুল লম্বা ঘন ও কালো করার আয়ুর্বেদিক হেয়ার অয়েল (ayurvedic hair oil). যা আপনার চুলকে ঘন ও লম্বা করবে আর তার সাথে সাথে চুল ঝরে পড়া সমস্যার থেকে মুক্তি দেবে। এই ঘরোয়া উপায়ে তৈরি আয়ুর্বেদিক চুলের তেলটি আপনার চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে এবং চুলের নানাবিধ সমস্যা দুর করতে সাহায্য করবে।

Home made ayurvedic hair oil for beauty

Made Ayurvedic Hair Oil At Home For Beauty

প্রয়োজনীয় উপকরণ: চুল পড়ে যাওয়া বা চুল পাতলা হয়ে যাওয়া থেকে মুক্তি পেতে আয়ুর্বেদিক চুলের তেলটি তৈরি করতে যেসব অপকরণ গুলো প্রয়োজন তা হলো

  1.  ৫ থেকে ৬ টি পান পাতা (betel leaves)
  2.  ২০ থেকে ৩০ টি কারি পাতা
  3.  নারকেল তেল
  4.  মেথি দানা
  5. কালো জিরা

প্রস্তুত প্রণালী:
প্রথমে কারি পাতা ও পান পাতা গুলোকে ভালো করে ছোট ছোট টুকরো করে ছিড়ে নিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

দ্বিতীয় কালো জিরা ও মেথি ডানা গুলোকে আলাদা আলাদা গুরো করে নিন।

তৃতীয় এবার একটি পত্রের মধ্যে হাফ কাপ মতো নারকেল তেল নিয়ে নিন। আর তেলটিকে কিছুক্ষন গরম করে নিন।

তেলটি যখন গরম হয়ে যাবে তখন এর মধ্যে পান পাতা ও কারি পাতাগুলোকে ঢেলে দিতে হবে। আর তার পর মেথি দানা ও কালো জিরার গুঁড়া এক চামচ করে দিয়ে দিতে হবে।

এবার তেলটি অল্প আঁচে চার থেকে পাঁচ মিনিট গরম করতে থাকুন। এর পর লক্ষ্য করতে পারবেন তেলের যে রঙ ছিল তা বদলে লালচে আকার ধারণ করেছে।

এর পর পাত্রটিকে নামিয়ে নিন এবং তেলটিকে ঠান্ডা হতে দিন। এরপর তেলটি যখন ঠান্ডা হয়ে যাবে তখন এটিকে কাচের বোতলে বা জারে ভরে দিন।

আপনি এই তেলটি সপ্তাহে তিন থেকে চার দিন ব্যাবহার করতে পারেন। ভালো ফলাফল পাওয়ার জন্য। যখন তেলটি ব্যাবহার করবেন তখন গোটা চুলে না তেলটি না লাগিয়ে শুধু মাথার স্ক্যাল্পে ম্যাসাজ করলেই হবে।

তেলটি চাইলে আপনি সারা রাত্রি লাগিয়ে রেখে দিতে পারেন। সেটা সম্ভব না হলে অন্তত দুই থেকে তিন ঘণ্টা লাগিয়ে রাখার চেষ্টা করুন। আর তার পর কোনো হার্বাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

Hair Care For Beauty Tips In Bangla

প্রতিটি মানুষের স্বপ্ন তার চুল উজ্জ্বল লম্বা, কালো, ঘন, মজবুত, সুন্দর ও ঝকঝকে হোক। কিন্তু বিভিন্ন প্রাকৃতিক কারণে চুল তার সুন্দর্যে হারিয়ে ফেলে আর তার প্রভাব এসে পড়ে আমাদের শারীরিক সুন্দর্যের উপর। চুল হয়ে পড়ে দুর্বল, পাতলা এবং ধীরে ধীরে চুলের গ্রোথ কমে আসে।

চুলের সম্বন্ধে কিছু বিউটি টিপস (Beauty Tips) এখন থেকে আজ আপনি জানতে পারবেন যা আপনার চুলকে সাস্থজল করতে সাহায্য করবে। আর এই রেমিডিটি প্রায় সব রকম চুলের সমস্যায় দারুন ভাবে উপকারি ও চমৎকার ভাবে কাজ করতে সক্ষম।

প্রথম  যেটি করতে হবে ত হলো একটি ছোট কাচের পত্র (বাটি) নিতে হবে। এই পাত্রে চার চামচ কাঁচা পেয়াজের রস নিতে হবে, আর তার সাথে ১.৫ চামচ নারকেল তেল (coconut oil), ১ চামচ পাতি লেবুর রস নিতে হবে, এবার এই প্যাকটি কে ভালো করে মিক্স করে নিতে হবে।

মিশ্রণটি তৈরি হয়ে গেলে আলতো হাতে চুলের গোড়ায় ১০ থেকে ১৫ মিনিট ম্যাসাজ করুন। এবং কিছু সময় পর ধুয়ে ফেলুন। এই পদ্ধতিটি সপ্তাহে দুই থেকে তিন বার ব্যবহার করুন। পার্থক্য বোঝা যাবে।

Use of tea for hair care to enhance the beauty

সুন্দর্যের অন্য একটি গুুত্বপূর্ণ বিষয় হলো মাথার চুল। অনেক ক্ষেত্রে দেখা যায় অল্প বয়সেই চুল ঝরে যায় পেকে যায় এবং আস্তে আস্তে চুলের ঘনত্ব পাতলা হয়ে আসে। এর ফলে চেহারায় যেমন বিশাল পরিবর্তন আসে আর তার সাথে এর প্রভাব এসে পড়ে শারীরিক সুন্দর্যের উপর।

এমন কিছু উপাদান আমাদের চার পাশে আছে যে গুলো ব্যবহার করলে সহজেই চুল ঝরে পড়া বা চুলের গ্রথ কমে যাওয়া থেকে মুক্তি পাওয়া যায়। এরকমই একটি উপাদানের কথা আজ আপনি জানতে পারবেন যেটি ব্যবহার করে চুলকে অনেক সুন্দর করে তোলা সম্ভব হবে।

আজ যে বিউটি টিপস টির কথা বলতে যাচ্ছি সেটি হলো চা এর সাথে আরও কয়েকটি উপাদান মিশিয়ে সহজেই এই রেমিডিটি তৈরি করা সম্ভব।

উপকরণ:

  1. একটি কাচের পত্র (বাটি)
  2. চা এক থেকে দেড় চামচ
  3. নারকেল তেল 2 চামচ
  4. ভিটামিন ই ক্যাপসুল
  5. আমন্ড অয়েল এক চামচ

প্রস্তুত প্রণালী:প্রথম এক কাপ জলে চা মিশিয়ে গরম করে নিতে হবে, জলের রং লালচে আকার ধারণ করার পর সেটিকে ভালো করে ঠান্ডা করে নিতে হবে। এরপর ওই জলটিকে কাচের পাত্রে ঢেলে তার মধ্যে এক চামচ নারকেল তেল, একটি ভিরামিন ক্যাপসুল, ও আমল্ড ওয়েল ভালো করে মিক্স করে নিতে হবে।

ব্যবহার: রেমিডিটি হাতের আঙ্গুলের সাহায্যে আলতো করে চুলের গোড়ায় ম্যাসাজ করে নিন। ম্যাসাজ করার পর কিছুক্ষণ রেখে জল দিয়ে ধুয়ে নিন। এই পন্থাটি সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করলে চুল তার গ্রোথ ফিরে পাবে এবং নতুন চুল গজাতে সাহায্য করবে।

Multani mitti face pack bangla beauty tips রূপচর্চায় মুলতানি মাটির ব্যবহার

ত্বকের সুন্দর্যের জন্য মুলতানি মাটি একটি অতি প্রাচীন এবং অতি প্রয়োজনীয় উপাদান। শারীরিক সুন্দর্য্য বৃদ্ধি বা আকর্ষণীয় বাড়িয়ে তুলতে মুলতানি মাটির গুরুত্ব অপরিসীম। এই উপাদানটি ত্বকের উপর থেকে কালো দাগ ছোপ, কেটে যাওয়া বা ছিড়ে যাওয়ার দাগ, প্রভৃতি দাগ ছোপ কে অপসারণ করে।

Multani mitti face pack bangla beauty tips মুলতানি মাটির ব্যবহার

মুলতানি মাটিকে আমরা বিভিন্ন প্রজনীয় কাজে ব্যবহার করে থাকি, তবে আজ ত্বকের যত্নে মুলতানি মাটির সঠিক ব্যাবহার বিষয়ে অবগত হব। যা ত্বককে সুন্দর ও প্রণজ্বল করে তুলতে সাহায্য করবে।

উপকরণ:

  1. একটি কাচের পত্র
  2. মুলতানি মাটি
  3. একটি ভিটামিন ই ক্যাপসুল
  4. কাঁচা দুধ
  5. মধু
  6. গোলাপ জল

প্রস্তুত প্রণালী: প্রথমে মুলতানি মাটি টিকে ভালো করে গুড়ো করে নিতে হবে। এবার এটিকে একটি কাচের পাত্রে নিয়ে তার মধ্যে কাঁচা দুধ মিশিয়ে নিয়ে কাদার ন্যায় নরম করে নিতে হবে। এর পর মধু, গোলাপ জল, ও ভিটামিন ই ক্যাপসুল সব গুলো উপাদান এক সাথে ভালো করে মিক্স করে নিতে হবে।

ব্যাবহার: প্যাকটি তৈরি হয়ে যাবার পর হাতের আঙ্গুলের সাহায্যে স্কিনের উপর আলতো করে ম্যাসাজ করে প্রলেপ দিয়ে নিন। এর পর কিছু সময় অপেক্ষা করার পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

এই পদ্ধতিটি কিছু দিন ব্যবহার করলে ত্বক ন্যাচারালি সুন্দর ফর্সা চকচকে ও গ্লোইং হয়ে উঠবে।

facial muscle (beauty tips bangla) মুখের গাল সুন্দর করতে বিউটি টিপস

শরীর যতই মোটা চওড়া হোক যদি মুখের গলের চামড়া বসা হয় তবে তা দেখতে অনেকটা খারাপ দেখায়। যা সৌন্দর্য কে এবং আপনার পার্সোনালিটি নষ্ট করে দেয়।

আজ এখানে আপনি মুখের গালের (facial muscles) এর বিষয়ে কিছু বিউটি টিপস জেনে নিতে পারবেন যা বসে যাওয়া গালকে ফুলতে ও টুসটুসে এবং নিটোল করতে সাহায্য করবে।

ফেসিয়াল মাসেল কে সুন্দর করতে যে সব উপকরণ গুলোর প্রয়োজন তা হলো

  1. একটি কাচের পাত্র
  2. গ্লিসারিন অয়েল
  3. আমন্ড অয়েল
  4. গোলাপ জল

প্রস্তুত প্রণালী: কাচের পত্রের মধ্যে অধ চামচ গ্লিসারিন নিতে হবে। এই গ্লিসারিন বাজারে সহজেই পাওয়া যায়, যা চামড়ার ব্লাড সারকুলেশন সঠিক রাখে ও ডেথ সেসল কে রিমুভ করে নতুন সেল তৈরি করতে সাহায্য করে।

এর পরে যেটি লাগবে সেটি হলো আমন্ড অয়েল (বাদাম তেল)। আমন্ড ওয়েলের মধ্যে থাকে vitamin E যেটি ত্বককে নরম ও মসৃণ রাখতে পারে। এই ভিটামিন ই সমৃদ্ধ আমন্ড অয়েল আধ চামচ মিশিয়ে নিন

এই দুটি উপকরণের সঙ্গে তৃতীয় যে উপকরণটি মেশাতে হবে সেটি হলো গোলাপ জল (Rose Water)। এক চামচ গোলাপ জল মিশিয়ে নিতে হবে।

এই তিনটি উপকরণ এক সাথে কাচের পাত্রে নেয়ার পর। ভালো করে মিক্স করে নিতে হবে। মিক্স করার পর এটি একটি ফেস প্যাক (face pack) এর মত অবস্থায় এসে যাবে। যা আপনি সহজেই আগুলের সাহায্যে মুখের গালে ব্যাবহার করতে পারবেন।

এই ফেস প্যাক টি ১০ থেকে ১৫ মিনিট আলতো ভাবে দুই গালে ম্যাসাজ করুন। সপ্তাহে অন্তত দুই থেকে তিন দিন ব্যবহার করলেই পার্থক্য বোঝা যাবে।

1 thought on “Beauty Tips In Bengali (Rupchorcha) Soundorjo Baranor Ghoroa Upay”

Leave a Comment

Your email address will not be published.

error: