নতুন বছরের কিছু সংকল্প » New Year Resolutions In Bangla

আবার একটা নতুন বছর।  পুরাতনকে পিছনে ফেলে নতুন বছরের দিকে এগিয়ে চলা।  এভাবেই চলে জীবনের চাকা।  আর নতুন বছরকে ঘিরে আমাদের অনেক আশা আকাঙ্খা থাকে।  যেটা ফেলে আসা বছরে না পাওয়া রয়ে গেছে সেটাকে পাওয়া এবং নতুন ভালো কিছু করার এবং জীবনকে নতুন করে সাজানোর পরিকল্পনা আমরা সবাই মনে মনে ঠিক করে নেই নতুন বছরের শুরুতে।

নতুন বছরের কিছু সংকল্প » New Year Resolutions In Bangla

বছর নতুন কিন্তুু নিয়ম পুরাতন।  আপনারা ভাবছেন এ আবার কেমন কথা।  নতুন বছরের নতুন নিয়ন হওয়া দরকার। কিন্তুু ভালো করে ভেবে দেখুতো বাস্তবে কি সেটা কোনোদিন আমাদের জীবনে ঘটেছে। আমরা কি কোনো পুরাতন কোনো বিষয় বা ঘটনাকে কে আজও আমাদের মন থেকে মুছে ফেলতে পেরেছি।  যদি একটু ভালো করে ভাবা হয় তাহলে উত্তর আসবে নেগেটিভ।  আমরা কখনোই পুরাতন কে ভুলে গিয়ে মুছে ফেলতে পারিনা।  জীবনের কোথাও যেনো পুরাতনের ছোঁয়া জড়িয়ে থাকে।

হতে পারে সময়, বছর, ক্ষন নতুন কিন্তুু মিয়ম সেই পুরাতন যে নিয়ম গুলো অনেক ব্যাক্তিকে সফলতার চূরই পৌঁছাতে সাহায্য করেছে।  তাহলে চলুন জেনে নেই সেই নিয়মগুলো যেগুলো আমাদের নতুন বছেরকে করে তুলবে সুন্দর


» নতুন বছরেরে জীবন বদলে দেওয়ার মতো কিছু সংকল্প «


New Year Resolutions Number Frist _ Have Time For Your Self (নিজেকে সময় দেওয়া): নিজের জন্যে সময় এর মানে এটা নয় যে আপনি ফেইসবুক্ বা ওটাস্অ‍্যাপ চালনা বা গান শোনা অথবা ইউটিউবে ভিডিও বা মুভি দেখা।  নিজের জন্য সময় মনে সেটা শুধু নিজের জন্যেই এখানে কোনো সোশাল নেটওয়ার্ক বা দ্বিতীয় কোনো বিষয় বা ব্যাক্তি থাকবে না।  এখানে ভাবনাটা থাকবে শুধু নিজেকে নিয়ে, কাল আমি কোথায় ছিলাম, আজ আমি কোথায় আর ভবিষ্যতে আমাকে কথায় পৌঁছাতে হবে।  সমীক্ষা অনুযায়ী জানা গেছে ৯৯% ভাগ মানুষ নিজেকে নিয়ে এতো ব্যস্ত হয়ে পড়ে এই ভাবনা ভাবতে ভুলেই যান। যেটা একটা সুন্দর জীবন পাওয়ার প্রথম কর্মসূচির মধ্যে অন্যতম ও প্রধান বিষয়।

New Year Resolutions Number Second – Stay Fit (সুস্থ থাকা): আপনি আপনার জীবন তখনই ভালো করে এবং সম্পূর্ণ রূপে উপভোগ করতে পারবেন যখন আপনি পুরোপুরি সুস্থ থাকবেন। সুস্থ বা হেলদি থাকার মানে এই নয় যে খুব শক্তশালী বা আপনি জিমে ভর্তি হয়ে লম্বা চওড়া পেশীবহুল শরীররে অধিকারী হয়ে যান। সুস্থ থাকার মানে হলো মনের সাথে শরীরের যোগা যোগ ঠিক রাখা।  যে কাজ আপনি করতে চাইছেন সে কাজটি করতে যেনো আপনার অসুবিধা না হয় অলসতা বা আপনি কখনোই ফেইলইয়র অনুভব না করেন। ছোট খাটো রোগ ব্যাধি আপনার সময় নষ্ট না করে। আর যেটা করা যেতে পারে সেটা হলো নিয়মিত বেয়াম, ইয়োগ, এগুলি রপ্ত করতে পারেন নতুন বছরের প্রথম থেকেই।

New Year Resolutions Number Third – Foods & Water (খদ্য দ্রব্য এবং জল): আমরা সবাই শুনেছি এবং প্রবীণ ব্যাক্তিরা বলে থাকেন, আমরা যেরকম খাওয়া দাওয়া করি সেরকম আমাদের মন ও স্মৃতি হয়। তাই আমরা সারাদিনে কি খাচ্ছি এবং কি পরিমান জল পান করছি সে বিষয়ে খেয়াল রাখা অত্যন্ত জরুরি।  সারাদিনে আমরা যে খাবার খাই তার মধ্যে সঠিক পরিমাণে কার্বহাইড্রেট, প্রোটিন, ফ্যাট, ভিটামিন থাকা দরকার।

New Year Resolutions Number Four – Read Good Books ( ভালো বই পড়া ): সফল ব্যক্তিরা জিবনে কোনোদিন বই পড়া বন্ধ করেন না।  আর একটি বইয়ের মধ্যে লুকিয়ে থাকে জীবন গড়ার রহস্য। দিনের মধ্যে এমন একটা সময় বের করা দরকার যে সময় কিছু না কিছু বিষয় পড়তে পারি।  সেটা হতে পারে নিউজ পেপার, গল্পের বই, আধ্যাত্মিক বিষয়ক কোনো বই, বিখ্যাত ব্যাক্তির জীবনী বিষয়ক কোনো বই বা প্রেরণা মূলক কোনো বিষয়।  কিন্তু পড়তে হবেই এটি করলে একদিকে যেমন জ্ঞ্যান অর্জন করা যাবে তেমনি নিজেকে খুশিও রাখা যাবে নতুন কোনো বিষয়ে।  আর নতুন বছরে নতুন করে কিছু শিখতে বা জানতেও পারা যাবে।

New Year Resolutions Number Five – Change Your Friends Now ( বন্ধুর পরিবর্তন করা ): একটা কথা আমরা সবাই জানি যেমন সঙ্গী হবে ভবিষ্যত হবে তেমনি।  এই নতুন বছরে আপনাকে একটি সঠিক সিদ্ধান্ত নিতে হবে আপনার পুরাতন সঙ্গী দের বিষয়ে।  আপনি কেমন সঙ্গী পছন্দ করবেন মিথ্যুক, অলস, নাকি যাদের জন্য আপনি বিরক্ত বোধ করেন সেরকম বন্ধু নাকি যে মানুষের মধ্যে সরলতা আছে এবং এনার্জি তে ভরপুর বা যে আপনাকে অনেক প্রয়রিটি দেয় সেরকম কোনো সঙ্গী বা বন্ধু।  তাহলে দেরি কেনো এই নতুন বছরে বন্ধুদেরও মোডিফাই করে নিন অন্যান্য বিষয় গুলোর মত।

New Year Resolutions Number Six – Stop Lying (মিথ্যা কথা না বলা): আমরা অনেকেই এমন আছি অনেক ছোট ছোট বিষয়ে এবং অপ্রয়োজনে মিথ্যা কথা বলে বসি। আর ধীরে ধীরে এই অভ্যাস বড়ো হতে থাকে। যা একজন সুস্থ মস্তিস্কের মানুষের জন্য মোটেও কাম্য নয়।  আর অনেক সময় এই অপ্রজনিও মিথ্যা কথা বলার কারণে কোনো বড়ো সমস্যার সম্মুখীন হয়ে পরতে হয়।  আর তখন ভবি মিথ্যা না বললেই ঠিক কাজ হতো। তাই এই নতুন বছরে আমরা ঠিক করবো যে মিথ্যা থেকে নিজেকে এবং জীবন কে অনেক দূরে রাখবো।

New Year Resolutions Number Seven – Try To Learn New Things Always (সবসময় নতুন কিছু শেখার চেষ্টা): নতুন বছরে নতুন কিছু করার প্রচেষ্টা সকলের মনেই ধাবিত হতে থাকে।  আর সেটা যদি সম্পূর্ণ হয় তাহলে জীবন একটা নতুন মাত্রা পায়।  আর নতুন কিছু শেখার বা জানার বা নতুন কিছু করার উদ্দীপনা যে ব্যাক্তির মধ্যে থাকে সে ব্যাক্তি দিনের পর দিন ট্যালেন্টেড হয়ে উঠে এবং জীবনে বাঁচার এক আলদা আনন্দ অনুভব করে।  আপনি চাইলে নতুন কিছু করার বা শেখার চেষ্টা করতে পারেন।  এতে জীবন এর অনেক না পাওয়া বিষয় মিলতে পারে।

New Year Resolutions Number Eight – Stop Thinking & Start Working ( খুব বেশি না ভেবে কাজ শুরু করে দিন ): এর মানে এটা না যে না ভেবে কোনো কাজে অগ্রসর হওয়া। এমন অনেক সময় আসে যখন আমরা কোনো ভালো কাজ করবো করবো ভবি কিন্তু শুরু করতে পারিনা।  সে কাজটি শুরু না করে অনেক কিছু বেশি বেশি ভাবতে থাকি।  যার ফলে অযথা শুধু সময় ব্যায় হতে থাকে।  মনে সাহস আর ভরসা নিয়ে জাপিয়ে পড়ুন সে কাজের মধ্যে সাফল্য মিলবে।  আর ভালো কাজে সাফল্য মেলেনি এমন মানুষই বা কয়জন আছেন এই পৃথিবীতে।  তাই নতুন বছরের আপনার সেই মনের ভাবনাগুলোকে আপনার কাজে রুপান্তর করে ফেলুন তাড়াতাড়ি।

New Year Resolutions Number Nine – Stay Clam Be Happy ( শান্ত থাকুন এবং খুশি পান ): ছোটো ছোটো কোথায় বা কোনো বিষয়ে অস্থির না শান্ত থাকুন।  আপনার একটা সঠিক সিদ্ধান্ত অপরের মুখের হাসির কারণ হতে পারে।  যা পৃথিবীর অন্য সব বিষয় গুলোর মধ্যে একটি।  তাই আপনি যত বেশি খুশি এবং শান্ত থাকবেন অপরকেও ততোটাই খুশি রাখতে পারবেন।

New Year Resolutions Number Teen – Do Not Forgot Above These Rules (উপরের রুলস গুলো মনে রাখতে হবে): নতুন বছরের প্রথমের দিকে আমরা মনে মনে অনেক নিয়ম ঠিক করে নেই।  নতুন বছরে এটা করবো সেটা করবো না।  কিন্তুু সেই নতুন বছরের কিছু দিন অতিবাহিত হলেই আমরা সব ভুলে যেতে থাকি। তাই নতুন বছরে আমাদের প্রধান কাজ হলো উপরের নিয়ম গুলো মনে রেখে তা আমাদের জীবনে ইমপ্লিমন্ট করার চেষ্টা করবো।

এই নতুন বছরের নীয়মাবলি বিষয়ক পোস্টটি আপনার ভালো লাগলে অপরকে এবং আপনার প্রিয় মানুষকে শেয়ার করতে ভুলবেন না।  সকলে সুস্থ থাকুন ভালো কাটুক নতুন বছর, ধন্যবদ।


আরও পড়ুন

Leave a Comment

Your email address will not be published.

error: