গরমে ত্বকের যত্ন « Summer Skin Care Top 10 Bangla Tips » gorome toker jotno

গরম কাল আসা মানেই ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়।  আর স্কিনে নানা সমস্যার আগমন ঘটে।  তাই অন্যান্ন ঋতুর মতো গরমে ত্বকের যত্ন নেওয়ার আবশ্যকতা হয়ে পরে।  তাই গরমের হাত থেকে ত্বককে রক্ষা করতে আজ এমন কিছু Skin Care Tips জানতে পারবেন অনেক কার্যকরী।গরমে ত্বকের যত্ন - Summer Skin Care Tips bangla - Gorome Toker Jotno

Summer Skin Care Top 10 Tips – গরমে ত্বকের যত্নে সেরা ১০ টি উপায়

চলুন প্রথমে জেনে নেওয়া যাক গরমে ত্বকে কি কি প্রধান সমস্যা গুলির সম্মুখীন হতে হয়।  গরমে ত্বকের যে সমস্ত সমস্যা দেখা দেয় তার ৯০ শতাংশ সূর্যের থেকে আগত ক্ষতিকারক রশ্মির কারণে হয়ে থাকে।  তাই গরমে ত্বকের পরিচর্যা করার জন্য অনেক বেশি সতর্ক থাকতে হয়।

গরমে ত্বকের কি কি সমস্যা হয় ?

গ্রীষ্মে ত্বকে যে সমস্ত সমস্যা গুলো দেখা দেয় তার মধ্যে প্রধান সমস্যা গুলি হলো যেমন pimples, Prickly-heat (ঘামাচি), black heads, skin rashes, skin dryness, oily skin, skin fungas infection, skin pigmentation, sunburn skin (ত্বকের রোদে পোড়া দাগ), skin aging, skin allergy এবং black spots (চোখের নীচে কালো কালো দাগ) প্রভৃতির মতো নানা গ্রীষ্মকালীন জনিত চমারার সমস্যা।

গরমে ত্বকের যত্নে সেরা ১০ টি ঘরোয়া টিপস্

১. সূর্যের রশ্মি থেকে দূরে থাকা : প্রথমে আমাদের যেটি করণীয় সেটি হলো সূর্যের অতিবেগুনী রশ্মির থেকে ত্বককে আড়াল করে রাখা।  এর জন্য গ্রীষ্মের রোদে যখন বাইরে বের হবেন নিয়মিত ছাতার ব্যাবহার করা। বিশেষ করে সকাল ১১ টার পর থেকে বিকাল ৪ টা পর্যন্ত সময় এর মধ্যে বাইরে বের হলে ছাতার ব্যাবহার করা।  এর ফলে  sunburn ও suntan কম হবে।  এবং সূর্যের ক্ষতিকারক রশ্মি গুলি সহজে চামড়ার ক্ষতি করতে পারবে না।  স্কিন বার্ন দূর করতে রোদে বের হওয়ার আগে ভালো স্কিন লোশন বা মঈশ্চারাজাইর ব্যহবার করতে পারেন।

২. আদ্রতা বজায় রাখা : গ্রীষ্মে সব চয়ে বেশি যেটা জরুরী তা হলো শরীর এবং চামড়া দুটোই আদ্র রাখা, গরম কালে শরীর থেকে বেশি মাত্রায় জল নির্গত হওয়ার কারণে শরীরের সাথে সাথে ত্বকও ডিডহাইড্রেটড হয়ে পরে।  এর ফলে ত্বক আদ্রতা হারিয়ে ফেলে যা ত্বকের উপর খুব খারাপ প্রভাব ফেলতে থাকে।  এর জন্য বেশি মাত্রায় জল পান করতে হবে।  সারা দিনে কমপক্ষে ৮ – ১০ গ্লাস।  শরীর ও ত্বক আদ্র রাখতে প্রয়জনে ২-৩ বার স্নান করা যেতে পারে প্রয়োজন বুঝে।  দই লস্যি লেবু জল পান করলে ত্বকে আদ্রতা বজায় থাকে।

৩. ময়েশ্চারাইজার ক্রিম ব্যাবহার : ওয়াটারবেস ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করুন।  বেশির ভাগ ময়েশ্চারাইজার ওয়েলবেস হয় যা গরমে ত্বকের জন্য বেশি ক্ষতি করে।  তাই ওয়াটারবেস ময়েশ্চারাইজার ব্যবহার করলে গরম কালে ত্বক ভালো থাকে।

৪. গোলাপ জল ব্যবহার : গরমে ত্বকে গোলাপ জল ব্যবহার করুন।  গোলাপ জল একটি প্রাকৃতিক উপাদান। এটি ব্যাবহারের ফলে ত্বকের লোমকূপের ছিদ্র পরিষ্কার রাখে আর ত্বক পরিষ্কার রাখে।  ত্বককে ঠান্ডা রাখতে সাহায্য করে।

৫. কোল্ড ড্রিঙ্কস পরিহার্য করা : ভীষণ গরমে আমরা অনেকেই পিপাসা মেটানোর জন্যে ঠান্ডা পানীয় সেবন করে থাকি।  এই ধরনের পানীয় স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।  এই সব পানীয়র বদলে ফলের রস, ডাবের জল, লেবু জল, কাঁচা আমের জুস ইত্যাদি পান করা যেতে পারে। এর ফলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

৬. মুখের ত্বকে জল ব্যবহার : চেহারায় উজ্জ্বলতা বজায় রাখতে দিনে অন্তত দুবার মুখের ত্বক জল দিয়ে ধুয়ে নিতে পারেন।  প্রয়োজনে ওয়াটারবেস ময়েশ্চারাইজার ফ্রেশ ওয়াশ ব্যবহার করা যেতে পারে।  আর ঘাড়ের পিছন হতে অল্প জল নিয়ে ভিজিয়ে নিতে পারেন। এতে ত্বকের সাথে সাথে চেহারাও তরতাজা থাকবে।

৭. বরফের ব্যবহার : অধিক গরমে অনেক সময় চেহারা ঝলসে যাওয়া বা ত্বকে জলা পোড়া হয়ে থাকে। এমন সময় বরফের ব্যাবহার করা যেতে পারে।  বরফের কয়েকটি টুকরো হতে নিয়ে চামড়ায় বা ত্বকে ঘষে নিয়ে পারেন।  তবে মনে রাখতে হবে যে বাইরে থেকে আসার অন্তত ৩০-৪০ মিনিট পরে এটি ব্যাবহার করা বেশি প্রযোজ্য।

৮. অ্যালোভেরা ব্যাবহার : অ্যালোভেরা ত্বকের জন্য একটি অন্যতম ভালো প্রাচীন মহাঔষধী বলে মনে করা হয়।  এই গরমে অ্যালোভেরার ব্যাবহার অপরিহার্য।  ত্বকের কোনো অংশে জ্বালা করলে কিংবা rashe বের হলে অ্যালোভেরার জেল ব্যবহার করলে ভালো উপকার মিলবে। বাইরে থেকে আসার ১৫-২০ মিনিট পর অ্যালোভেরা জেল ত্বকে লাগিয়ে রাখুন এবং ৩০ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।  এটি ব্যবহার করলে শরীরের ত্বকে সান ট্যান হবেনা এবং ত্বক ঠান্ডা থাকবে।

৯. তেল ও কফি জাতীয় খাবার : গরমে ত্বক ও শরীর উভয় সুস্থ রাখতে তৈল জাতীয় খাবার এবং ভারী ভোজন পরিহার করুন।  এই সময় ফল আর স্যালাড খাওয়ার অভ্যাস বেশি মাত্রায় করতে হবে।  চা বা কফি জাতীয় পানীয় ত্যাগ করতে হবে।

১০. স্বাস্থ্য কর খাবার ও ঘুম : শরীরের জন্য যেমন স্বাস্থ্যকর খাবার আর পরিমিত ঘুমের প্রয়োজন তেমনি ত্বকের জন্যও প্রয়োজনীয় আহার ও সঠিক ঘুমের প্রয়োজন।

এই গরমে ত্বক ভালো রাখার টিপস গুলো আপনার উপকারে আসলে আপনার প্রিয়জনদের সাথে সেয়ার করে নিতে ভুলবেন না।  ধন্যবাদ।

আরও জেনে নিন খুব সহজেই চকচকে উজ্জল ও ফর্সা ত্বক পাওয়ার কৌশল (whitening Fairness creame for skin)

2 thoughts on “গরমে ত্বকের যত্ন « Summer Skin Care Top 10 Bangla Tips » gorome toker jotno”

Leave a Comment

Your email address will not be published.

error: